বৈ- তরণী নদী সৃষ্টি তত্ত্ব!!
বৈ- তরণী→ তরণী অর্থে নদী' বিশেষ কিম্বা নদী' শব্দের সামর্থক শব্দ! বৈ- শব্দে ভিন্ন'রুপ ( অন্য পর্যায়ের অর্ন্তভূক্তি, আলিন্দ্যম লিঙ্গম্ ) এদৎস্থাণে বৈ- বাক্য বুঝাইতে, এ'হি জগৎ নহে্ অন্যরুপ কোন জগৎ কে নির্দেশ করিয়াছে ।
★ ইহকাল ( বর্তমাণ লিঙ্গম্) এবং পরকাল' ( ভবিষৎ লিঙ্গম্ ) এ'হি দূ-টি শব্দ নিত্য' এবং আনিত্য' রুপ বিশেষ নির্দেশ করিতেছে! এক' খানা হইলো নিত্য'ধাম → যাহাঁতে আত্মা' জীবাত্মারুপে দেহ' ধারন করেন্ এবং অনিত্য'ধাম→ যেইস্থাণে কোনরুপ দেহ্ গঠিত হইয়া থাকেনা! যেই স্থাণে কেবল মাত্রই আত্মা বিরাজে ।
★এইক্ষণে, আবার বলিলাম পাপ- পূণ্য তত্ত্ব! ভগবাণ ব্যাসদেব মূণির পুত্র ভগবাণ শুকদেব মূণি কৌরবংশিয় রাজা মহারাজ পরিক্ষিৎ কে দ্বাপরের অন্তে পাপ -পূণ্য বিষায়ক্ জ্ঞাণ প্রদাণ করিয়া-ছিলেন যাহাঁ ভাগ্বদ' এ উল্লেখ রহিয়াছে । মানুষের কু- কর্ম রুপি সকল কর্মই পাপ বিশেষ এবং স্ব- কর্ম ( এদৎস্থাণে স্ব- কর্ম বুঝাইতে ভালো কর্ম কিম্বা বেদ' প্রদত্ত্ব কর্মকেই নির্দেশ করিয়াছে ) গুলি পূণ্য বিশেষ রুপে বিদ্যমাণ ! সেই হেতু, পাপ - এবং পূণ্যর নিমিত্ত্ব স্বর্গ- এবং নরক এর সৃষ্টি! প্রথমাবস্থায় নরক এবং স্বর্গের পরিমাণঃ- স্বর্গ ছিল সপ্তখানা এবং নরক ছিল চৌঅষ্টাদশ খাণা ( টিকাঃ- চৌ অষ্টাদশ খানা হইলো চৌরাশি যাহাঁকে গানিতিক ব্যাখ্যায় ৮৪ খানা' বলা হইয়া থাকে ) তবে্ তিন যুগাধ্যাৎ এ তিন' খানা নরক কমিয়া গিয়া বর্তমাণে ৮১ খানা বিদ্যমান!
সুতরাং পাপ- পূণ্যর ফলদায়ক্ রুপেই স্বর্গ- এবং নরকের সৃষ্টি!
★শ্রীশ্রী ব্রাহ্ম পূরাণ বা আদি পূরাণের, সৃষ্টি প্রকরণে উল্লেখ রহিয়াছে, ভগবাণের লীলা স্থলে পাপ- পূণ্য, অত্যাচার, ব্যাভিচার ইত্যাদি ঘটিবে সেই হেতু ভগবাণ ক্ষিরোদশায়ী নারায়নের নির্দেশক্রমে ভগবাণ ব্রহ্মা' ইহকাল' এবং পরকাল' এ'হি দুইটি কালে'র মধ্যস্থাণে একটি নদী' এর তৈরি করিলেন যাহাঁতে মৃত ব্যাক্তির আত্মা সহজেই তাহাঁর পাপ- এবং পূণ্য সম্পর্কে জ্ঞাত হইতে পারে !
বৈ-তরনী নদী অত্যান্ত প্রখরতা পূর্ণ বিভীশিখা ময় একটি নদী যাহাঁতে অত্যান্ত ভয়ানক বস্থুর বাস - সেই নিমিত্ত্ব্যই শাস্ত্র' বিধাণে মৃত- ব্যাক্তির একাদশ তম দিনে পিণ্ড দান কালে মৃত- ব্যাক্তির আত্মার নিমিত্ত্ব্য গো- মাতা ব্রাহ্মণ গন কে দান অত্যাবশকীয় কর্তব্য ইহার কারনঃ- গো- মাতাই সৃষ্টির একমাত্র জীব যাহাঁর মধ্য সকল দেবতার বাস্! গো-মাতা'কে ভক্তি'ভরে স্পর্শ করিলেও সকল' পাপ দূরীভূত হয় - এ'হি নিমিত্ত্ব্যই মৃতব্যাক্তির আত্মার উদ্দশ্য গো- মাতা দাণ !! ______ অনভেশ কে. চক্রবর্তী ( আলোচক_ ' পুরোহিত দর্পণ এবং ব্রহ্ম'যোগ )
★ জয় ব্রহ্ম!

No comments

বাস্তুদোষ কাটান ।ও।বিদ্যা শিক্ষার উন্নতির জন্য বাড়িতে দক্ষিণা বর্তী শঙ্খ রাখুন উন্নতি আসবে।

বাস্তুদোষ কাটান ।ও।বিদ্যা শিক্ষার উন্নতির জন্য বাড়িতে দক্ষিণা বর্তী শঙ্খ রাখুন উন্নতি আসবে। https://youtu.be/fFBQjxcQzxc https://youtu....

Theme images by RBFried. Powered by Blogger.