ঈশ্বর এক হলে এত দেব-দেবী কেন ?
ঈশ্বর এক হলে এত দেব-দেবী কেন ?

শ্রীমদ্ভগবদগীতা র নবম অধ্যায়ের ১৬
থেকে ১৯তম শ্লোকে স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ
বলেছেন ,
থেকে ১৯তম শ্লোকে স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণ
বলেছেন ,
"আমি শ্রৌত যজ্ঞ, আমি স্মার্ত যজ্ঞ,
আমি পিতৃযজ্ঞ, আমি ঔষধি অন্ন বা ভেষজ, আমিই
হোমাদি সাধন ঘৃত, আমি অগ্নি , আমি এজগতের
পিতা-মাতা-বিধাতা-পিতামহ যা কিছু জ্ঞেয় এবং সব
পবিত্র বস্তু তা আমিই। আমি ব্রহ্মবাচক ওঙ্কার
আমি ঋগ্ , সাম ,যজুর্বেদ স্বরূপ ।
আমি গতি আমি প্রভু , আমি শুভাশুভ ,
আমি রক্ষক , আমি স্রষ্টা ,
আমি সংহর্তা এবং আমি ভূমি হতে জল আকর্ষন
করি , আমিই পুর্নবার জল বর্ষণ করি ।
আমি জীবের জীবন , আমিই জীবের মৃত্যু ।"
আমি পিতৃযজ্ঞ, আমি ঔষধি অন্ন বা ভেষজ, আমিই
হোমাদি সাধন ঘৃত, আমি অগ্নি , আমি এজগতের
পিতা-মাতা-বিধাতা-পিতামহ যা কিছু জ্ঞেয় এবং সব
পবিত্র বস্তু তা আমিই। আমি ব্রহ্মবাচক ওঙ্কার
আমি ঋগ্ , সাম ,যজুর্বেদ স্বরূপ ।
আমি গতি আমি প্রভু , আমি শুভাশুভ ,
আমি রক্ষক , আমি স্রষ্টা ,
আমি সংহর্তা এবং আমি ভূমি হতে জল আকর্ষন
করি , আমিই পুর্নবার জল বর্ষণ করি ।
আমি জীবের জীবন , আমিই জীবের মৃত্যু ।"
অর্থাত্ দেখা যাচ্ছে ঈশ্বর শুধু আমাদের
সৃষ্টি কর্তাই নন , তিনিই সবকিছু বা সবকিছুতেই
তিনি আছেন । ঈশ্বর সর্বব্যাপী এবং সর্বত্র
বিরাজমান বিশ্ব ব্রহ্মান্ডে একটিই 'সত্ত্বা '
আছে তা হলো ঈশ্বর আর অন্য সবকিছু তাঁরই
'বহুরূপে প্রকাশ ' মাত্র । অর্থাত্ সর্বভূতের ন্যায়
সর্ব দেবতাও একই ঈশ্বরের গুনের বিভিন্ন রূপের
প্রকাশ ।গীতার চতুর্থ অধ্যায়ের ১১তম
শ্লোকে ভগবান স্বয়ং বলেছেন -
সৃষ্টি কর্তাই নন , তিনিই সবকিছু বা সবকিছুতেই
তিনি আছেন । ঈশ্বর সর্বব্যাপী এবং সর্বত্র
বিরাজমান বিশ্ব ব্রহ্মান্ডে একটিই 'সত্ত্বা '
আছে তা হলো ঈশ্বর আর অন্য সবকিছু তাঁরই
'বহুরূপে প্রকাশ ' মাত্র । অর্থাত্ সর্বভূতের ন্যায়
সর্ব দেবতাও একই ঈশ্বরের গুনের বিভিন্ন রূপের
প্রকাশ ।গীতার চতুর্থ অধ্যায়ের ১১তম
শ্লোকে ভগবান স্বয়ং বলেছেন -
যে যথা মাং প্রপদ্যন্তে তাং স্তথৈব ভজাম্যহম্ ।
মম বর্ত্মানুবর্তন্ তে মনুষ্যাঃ পার্থ সর্বশঃ ॥
মম বর্ত্মানুবর্তন্ তে মনুষ্যাঃ পার্থ সর্বশঃ ॥
অনুবাদ -
হে অর্জুন , যে ব্যক্তি যেভাবে আমাকে ভজন করে ,
সে ব্যক্তিকে আমি সেভাবে তুষ্ঠ করি ।
হে অর্জুন , যে ব্যক্তি যেভাবে আমাকে ভজন করে ,
সে ব্যক্তিকে আমি সেভাবে তুষ্ঠ করি ।
সহজ কথায় ভগবানের বিভিন্ন
শক্তিকে আমরা বিভিন্ন
দেবদেবী রূপে পূজা করে থাকি ।
তবে ভগবানকে আমরা কথনো বহু চিন্তা করি না ।
আমাদের চারপাশে আমরা যে সব দেব দেবীর
পূজা করি বা হতে দেখি মূলত তা ঈশ্বরের
বিভিন্নরূপের প্রতীকেরই প্রার্থনা করি ।
শক্তিকে আমরা বিভিন্ন
দেবদেবী রূপে পূজা করে থাকি ।
তবে ভগবানকে আমরা কথনো বহু চিন্তা করি না ।
আমাদের চারপাশে আমরা যে সব দেব দেবীর
পূজা করি বা হতে দেখি মূলত তা ঈশ্বরের
বিভিন্নরূপের প্রতীকেরই প্রার্থনা করি ।
No comments